×

MY KOLKATA IN KOLKATA 2.0 Exhibition

KCC would organize MKIK 2.0, as an initiative to engage photographers all over with the purpose of capturing the less explored distinction between the conventional productive activities and leisure driven unconventional productive activities of the people in Kolkata. The lives of individuals are layered with such activities and often go unnoticed. However, these activities are reflective of different perspectives intimately associated with leisure. It is an exhibition that intends to comment through photography on leisure and its influence on people from all walks of life, particularly during the time of a global pandemic.


সেই বহুকাল ধরেই কলকাতায় নানানরকমের মানুষ আসেন, তাঁদের নানান ভাষা, এক-একরকম পোশাকের ধরণ, খাবারের পছন্দ, যাপনের নানারকমের আদবকায়দা। এই নানান ভিন্ন সংস্কৃতিকে কলকাতা চিরকাল আপন করে নিয়েছে তার নিজের মাটি-জলের সঙ্গে। বিভিন্ন আচার, যাপন মিলেমিশে কলকাতার নিজস্ব পরিচয় গড়ে উঠেছে। কিন্তু, এইসব বদলের মধ্যেই কলকাতার নিজস্ব গতিকে অনেকসময় আলস্য বলে ভুল বোঝা হয়েছে। এই শহরের একটা নিজস্ব ছন্দ আছে, আর সেই ছন্দের এক অবিচ্ছেদ্য অংশ হল, অবসর যাপন। এই অবসরের কলকাতার যে ছবি তা অনেক ক্ষেত্রেই অধরা থেকে গেছে।
এই দ্রুতগতির উবের-ওলায় চড়া জীবনে মাঝেমাঝে সেই ট্রামের কথা মনে হয়, মাঝগতিতে এগিয়ে চলেছে একটু করে, তার নিজস্ব গমকে। সে এক অন্য চলা, ভাবনার এক অন্য পরিসর খুলে যায় সেই গতিহীন গতিময়তায়। সেই ছন্দে ডুবে যাওয়ায় আলসেমি নেই, বরং এই ছুটে চলার মধ্যে একটু থমকে দাঁড়িয়ে জীবনের অর্থকে খুঁজে পাওয়া থাকে। ঠিক যেমন এই ইঁদুর দৌড়েও বাসস্টপে চা-য়ে চুমুক পড়ে, পাশের বাড়ি আড্ডা হয় সন্ধেয়, আলোচনায় আসে রাজনীতি, খেলা, খাবার আরও কত কী। এমনকি পাবজি নেশাকে তুড়ি মেরে কলকাতা অফিস যাওয়ার আগে দাবাও খেলে নেয়।
এইসব অবসর যাপনের মধ্যেই কলকাতা শহরের নিজস্ব ছবি ধরা পড়ে, যেখানে কলকাতার প্রাণ থাকে, ক্লান্তি থেকে জীবনে ফেরার রসদ থাকে - ফটোগ্রাফারদের চোখে বারেবারে এই দৃশ্য নানাভাবে ধরা দিয়েছে। 
অনেকের মতে, সাধারণভাবে কর্মমুখরতা বলতে আমরা যা বুঝি, অবসর সময়গুলো কাজকে নতুনভাবে দেখতে শেখায়। যা যা আমাদের ঔচিত্যের, দায়িত্বের বোঝার মতন থাকে, অবসর সময় তার মধ্যে আমাদের একটু শ্বাস নিতে সাহায্য করে, নিজেদের দিকে তাকানোর অবকাশ পাই আমরা।
কোভিড-১৯ এবং লকডাউনে অবসরের ছবিটা এক্কেবারে যে বদলে গিয়েছিল, তা বলাই বাহুল্য। সময় হয়েছিল অন্তহীন। সারা বিশ্ব এক অনিশ্চয়তায় স্তব্ধ হয়ে  গিয়েছিল হঠাৎ করে, প্রতিদিনের জীবন যেভাবে থমকে দাঁড়িয়েছিল সেখানে অবসরযাপন হয়ে উঠেছিল বিলাসিতা। চিরাচরিত দ্রুতগতিতে কাজ বা অবসরের কাজ - সবের মধ্যেকার সীমারেখা ঝাপসা হয়েছিল, ঠিক যেমন পার্থক্য ছিল না বাড়ি আর অফিসের মধ্যে, ঘর আর বিশ্বের মধ্যেকার দেওয়ালের মতনই। এই ভীষণ অনিশ্চয়তা আমরা পার করলাম কী করে? বিকেলবেলার ছাদের বাগান কি একইভাবে শান্ত করত তখনও? নাকি নতুন নতুন রান্না আর প্রিয়জনের হাসিমুখ খানিক স্বস্তি দিচ্ছিল? বা, হয়তো, কফির কাপ হাতে মেঘের দিকে চেয়ে থাকা?
কলকাতার অবসর এভাবে নানান দিক নিয়েছে এই সময়, বদল এখনও ঘটছে। এক-একজন মানুষ এক একভাবে এইসময় অবসরকে খুঁজে পেয়েছেন বা সাজিয়ে নিয়েছেন নিজের মতন করে, সময়ের সঙ্গে খাপ খাইয়ে। 

আমরা ফটোগ্রাফারদের আমন্ত্রণ জানাচ্ছি যারা নানাভাবে কলকাতার এই অবসরকে ধরে রেখেছেন বা রাখছেন। যে অবসরের ছবি ছিল, তা বদলে কেমন হল? এই নতুন অবসর কেমনভাবে মিশে গেল কলকাতার মানুষের মধ্যে, ঘরে, পথঘাটে?

Platform - Zoological Garden, Alipore, Kolkata (Next to Zoo Library)

Dates -   27th March to 4th April 2021

Admission - Free

Collaboration - In collaboration with WEST BENGAL ZOO AUTHORITY